শিরোনাম :

প্রচ্ছদ » খুলনা

সুন্দরবনের শ্যালা নদীতে কার্গোডুবি

রবি, ২০ মার্চ'২০১৬, ১১:৪৭ পূর্বাহ্ন


সুন্দরবনের শ্যালা নদীতে কার্গোডুবি  

পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জে শ্যালা নদীতে ডলফিনের অভয়ারণ্যে তলা ফেটে আবারো প্রায় ১ হাজার ২৩৫ মেট্রিক টন কয়লা নিয়ে একটি কার্গো জাহাজ ডুবে গেছে। আজ শনিবার বিকেলে বনের তাম্বুলবুনিয়া এলাকার এমভি সি-হর্স নামের কয়লাবাহী ওই জাহাজ ডুবে যায়।

জাহাজটি চট্টগ্রাম থেকে কয়লাবোঝাই করে পিরোজপুরের কাউখালী হয়ে যশোরের নওয়াপাড়া নৌবন্দরে যাচ্ছিল। তবে ওই জাহাজে থাকা মাস্টারসহ ১৪ জন কর্মীকে পাশের অয়েল ট্যাংঙ্কার নূর জাহানের ক্রুরা উদ্ধার করে রাতেই শরণখোলা রেঞ্জের বগি ফরেস্ট অফিসে নিয়ে আসে।

শ্যালা নদীতে এবার কয়লাবোঝাই কার্গো জাহাজ ডুবির ফলে আবারও সংকটে পড়েছে বিশ্ব ঐতিহ্যের সুন্দরবন। সুন্দরবন বিভাগ ও ডুবে যাওয়া জাহাজটির মাস্টার মো. সিরাজুল ইসলাম মোল্লা জাহাজডুবির বিষয়টি নিশ্চিত করেছেন।

পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) সাইদুল ইসলাম রাত ১০টায় জানান, চট্টগ্রাম থেকে প্রায় ১ হাজার ২৩৫ মেট্রিক টন কয়লা নিয়ে সমতা ট্রান্সপোর্ট এজেন্সির কার্গো জাহাজ এমভি সি-হর্স শনিবার বিকেলে সুন্দরবনের মধ্য দিয়ে যশোরের নওয়াপাড়া বন্দরে যাচ্ছিল। শনিবার বিকেল ৬টার দিকে সুন্দরবনের শ্যালা নদীর তাম্বুলবুনিয়া এলাকায় পৌঁছালে তলা ফেটে কয়লাবোঝাই কার্গো জাহাজটি ডুবে যায়।

তবে ডুবে যাওয়া ওই জাহাজে কী পরিমাণ জ্বালানি তেল রয়েছে তা নিশ্চিত করে জানাতে পারেননি জাহাজটির মাস্টার সিরাজুল ইসলাম মোল্লা।

এদিকে সুন্দরবনে আবারও কয়লাবাহী কার্গো ডুবির ঘটনায় পরিবেশবিদরা উদ্বেগ প্রকাশ করেছেন। তাঁরা দ্রুত সুন্দরবনের মধ্য দিয়ে সব ধরনের নৌযান চলাচল বন্ধ করার দাবি জানিয়েছেন।

সেভ দ্যা সুন্দরবন ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. ফরিদুল ইসলাম বলেন, সুন্দরবনে একের পর এক জাহাজ ডুবির ঘটনার পরও সরকার সুন্দরবন দিয়ে যান চলাচল বন্ধ না করায় সুন্দরবন ক্ষতির মুখে পড়ছে। সুন্দরবনের মধ্য দিয়ে যাতে যান চলাচল বন্ধ করা হয় তার জন্য সরকারের কাছে দাবি জানাচ্ছি।

এর আগে গত বছরের ৫ মার্চ পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের মরা ভোলা এলাকার ভোলা নদীর চরে আটকে পড়া সারবাহী কার্গো জাবালে নূর তলা ফেটে ডুবে যায়। এর পাঁচ মাস আগে ২০১৪ সালের ৯ ডিসেম্বর সুন্দরবনের শ্যালা নদীতে জ্বালানি তেলবাহী জাহাজডুবির ঘটনা ঘটে। নদীটির তীরের কাছাকাছি নোঙর করা ওই জাহাজটিকে অন্য একটি পণ্যবাহী জাহাজ ধাক্কা দিলে ওই দুর্ঘটনা ঘটে।





এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন

close