শিরোনাম :

প্রচ্ছদ » প্রবাস বাংলা

সৌদিতে প্রবাসী বাংলাদেশী মার্কেটে আগুন

শনি, ১১ Jun'২০১৬, ১০:২৫ অপরাহ্ন


সৌদিতে প্রবাসী বাংলাদেশী মার্কেটে আগুন  
সৌদি আরবের রিয়াদে বাথার সংলগ্ন এলাকায় প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীদের ছুখ ওআজির মার্কেটে অগ্নিকাণ্ডে কমপক্ষে ৩০টি দোকান পুড়ে ছাই হয়ে গেছে। মার্কেটটিতে সব মিলিয়ে প্রায় ৪০০টি মতো খুচরা ও পাইকারি গার্মেন্টস রয়েছে।  

মার্কেটটিতে হাজারখানেক ব্যবসায়ী রয়েছেন, যাদের ৮০% বাংলাদেশি এবং বাংলাদেশি গার্মেন্টস সামগ্রীর জন্যই বিখ্যাত এ মার্কেটটি। শুধু রিয়াদ নয়, সৌদি আরবের বিভিন্ন শহর থেকে ব্যবসায়ীরা ছুটে আসেন এ মার্কেটে বাংলাদেশি পোশাক ক্রয়ের জন্য।
  
মার্কেটটিতে সম্প্রতি ঘটে যাওয়া ভয়াবহ অগ্নিকাণ্ডে প্রায় ৫ মিলিয়ন ডলারের মালামাল ক্ষতিগ্রস্ত হয়েছে। আল ওয়াজের মার্কেটে আগুনের কারণে তাদের ব্যবসা বড় ধরনের হুমকির মুখে পড়ছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। আগুনের সূত্রপাত ঘটে ছুখ ওআজিরের পাশেই থাকা 'g-mart' নামে ইন্ডিয়ান একটি মার্কেট থেকে। 

তবে

এখনো পর্যন্ত ওই মার্কেটের (g-mart) পক্ষ থেকে ক্ষতিপূরনের ব্যাপারে কোনো ধরনের আশ্বাস দেয়া হয়নি। এমনকি 'g-mart' এর কোনো কর্তৃপক্ষ এখনো পর্যন্ত ঘটনাস্থলে এসে দেখে যায়নি বাংলাদেশিদের ক্ষতিগ্রস্ত দোকান কিংবা ব্যবসায়ীদের। তিলে তিলে গড়ে তোলা অর্থ উপার্জনের এ মাধ্যম হারিয়ে এখন একেবারে দিশেহারা অধিকাংশ ব্যবসায়ী।  
এমতাবস্থায় ক্ষতিপূরণ আদায়ের ব্যাপারে বাংলাদেশ দূতাবাসের সুদৃষ্টি কামনা করছেন ব্যবসায়ীরা। 

ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী মোহাম্মদ শাহিন, মো. বাচ্চু, মো. মাসুদ এবং নুরু মিয়া ঈদ উপলক্ষে বাংলাদেশ থেকে অনেক নতুন জামা কাপড় এনেছিল। আগুনে সব পুড়ে ছাই, এমনকি তাদের দোকানের যে সিস্টেম সার্ভার রয়েছে তাও নিতে পারেনি। যে সার্ভারে রয়েছে হাজার হাজার কোটি টাকার বকেয়া হিসেব। সব মিলে সেখানকার বাংলাদেশি ব্যবসায়ীদের অবস্থা এখন বেহাল। 
 




এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন

close