শিরোনাম :

প্রচ্ছদ » লাইফস্টাইল

মেটাবলিজম বাড়ায় যেসব খাবার

বুধ, ২২ Jun'২০১৬, ১২:৪০ অপরাহ্ন


মেটাবলিজম বাড়ায় যেসব খাবার  
ওজন কমাতে শরীরের মেটাবলিজমের হার সঠিক মাত্রায় হওয়া দরকার। মেটাবলিজমের ঠিকমতো না হলে শরীরের ওজন বেগে যায়। মেটাবোলিজম হচ্ছে যে হারে আমাদের শরীরের ক্যালরি চর্বিতে পরিনত না হয়ে বার্ন হয়ে যায় সেটি। এমন কিছু খাবার আছে যেটি শরীরের মেটাবোলিজম বাড়াতে কার্যকর ভূমিকা পালন করে।
 
ব্রোকোলি: ব্রোকোলিতে ক্যালসিয়াম এবং ভিটামিন সি প্রচুর পরিমাণে রয়েছে। ক্যালসিয়াম দেহের মেটাবোলিজম বাড়াতে সাহায্য করে। অন্যদিকে ভিটামিন সি আরো বেশি পরিমাণে ক্যালসিয়াম শোষণ করতে সাহায্য করে। তাই এই দুটি জিনিস শরীরের অতিরিক্ত ওজন কমাতে খুবই কার্যকর ভুমিকা পালন করে।
 
আদা: আদা দেহের মেটাবোলিজম বাড়াতে সাহায্য করে। এছাড়া ডাইজেস্টিভ সিস্টেমও এটি উন্নত করতে সাহায্য করে।
 
লেবু: লেবুর রসে থাকা এনজাইম, ভিটামিন সি এবং অন্যান্য উপকারী উপাদান লিভারকে ডিটক্সিফাই করে। ফলে লিভারের কার্যক্ষমতা আরও বেশি বৃদ্ধি পায়। লেবুর রস লিভারকে পরিষ্কার করার মাধ্যমে দেহের মেটাবোলিজম রেট বাড়াতে সাহায্য করে।
 
পানি: শরীরে পানির ঘাটতি দেখা দিলে শারীরিক বিভিন্ন প্রক্রিয়ায় ব্যাঘাত ঘটে। এর ফলে শরীরের মেটাবলিক ফাংশনও ঠিকমতো কাজ করতে পারে না। প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে পানি পান করার মাধ্যমে শরীর হাইড্রেটেড থাকে যার ফলে মেটাবোলিজম বৃদ্ধি পায় এবং ওজন কমাতে সহায়তা করে।
 
বাঁধাকপি: বাঁধাকপিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন বি যা শরীরের মেটাবোলিজম বাড়ানোর জন্য প্রাকৃতিক একটি উপাদান হিসেবে বিবেচিত।
 
ওটমিল:  ওটমিল ফাইবারে সমৃদ্ধ একটি খাবার যা ক্যালরি বার্ন করতে খুবই উপকারী।




এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন

close