শিরোনাম :

প্রচ্ছদ » বিজ্ঞান ও প্রযুক্তি

অ্যান্ড্রয়েড এন এখন অ্যান্ড্রয়েড নোগাট

শুক্র, ০১ Jul'২০১৬, ১০:৩২ অপরাহ্ন


অ্যান্ড্রয়েড এন এখন অ্যান্ড্রয়েড নোগাট  
প্রযুক্তিবিশ্বে গুঞ্জন ছিলো, অপারেটিং সিস্টেম 'এন'-এর নাম হিসেবে নাটেলা, নাড়ু, নেপোলিয়ন, নাটব্রিট, নোরি, ন্যাকস, নুডলস, নোগাট বা নেপোলিয়নের মতো নানান নামের মধ্যে একটি বেছে নিতে পারে গুগল। কিন্তু সকল গুঞ্জনকে মিথ্যে প্রমাণ করে এন সংস্করণটির জন্য 'নোগাট' নামটি বেছে নিয়েছে সার্চ জায়ান্ট থেকে প্রযুক্তি জায়ান্টে পরিণত হওয়া মার্কিন প্রতিষ্ঠানটি।
 
আজ শুক্রবার ক্ষুদে ব্লগ লেখার সাইট টুইটার ও ছবি শেয়ারের সাইট ইনস্টাগ্রামে নোগাট নামটির ঘোষণা দিয়েছে গুগল। তবে কবে নাগাদ এটি উন্মুক্ত হবে সে বিষয়ে কিছু জানায়নি প্রতিষ্ঠানটি।
 
গত মাসে যুক্তরাষ্ট্রে গুগলের সদর দপ্তরে অনুষ্ঠিত বার্ষিক ডেলেপরার সম্মেলন ‘গুগল আই/ও’তে অ্যান্ড্রয়েড এন সংস্করণের ঘোষণা দেয় গুগল। ওই সময় অপারেটিং সিস্টেমটির নাম রাখার জন্য ব্যবহারকারীদের কাছে অনুরোধও করে গুগল। ওই অনুরোধে সাড়া দিয়ে অনেকেই নাম পাঠান। ওই সব নাম থেকেই 'নোগাট' বেছে নেয়া হয়েছে বলেই ধারণা বিভিন্ন প্রযুক্তি বিষয়ক সংবাদ মাধ্যমের।
 
অ্যান্ড্রয়েড এন সংস্করণে বেশ কিছু আকর্ষণীয় ফিচার জুড়ে দিয়েছে গুগল। এর মধ্যে রয়েছে একাধিক উইন্ডো সমর্থন, উন্নত নোটিফিকেশন সমস্যা, নম্বর ব্লক করার মতো নানা সুবিধা।
 
অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের বিভিন্ন সংস্করণের নাম রাখার ক্ষেত্রে বিশেষ ঐতিহ্য মেনে চলে গুগল। আর তা হলো মিষ্টি জাতীয় বিভিন্ন খাবারের নাম অনুসারে সংস্করণগুলোর নাম রাখা। সূত্র- দ্য ভার্জ।




এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন

close