শিরোনাম :

প্রচ্ছদ » বিজ্ঞান ও প্রযুক্তি

অবশেষে ফেসবুক মেসেঞ্জারে এন্ড-টু-এন্ড এনক্রিপশন

শনি, ০৯ Jul'২০১৬, ৭:২৪ অপরাহ্ন


অবশেষে ফেসবুক মেসেঞ্জারে এন্ড-টু-এন্ড এনক্রিপশন  
ব্যবহারকারীদের ব্যক্তিগত যোগাযোগে তৃতীয় পক্ষের অনুপ্রবেশ ঠেকাতে এপ্রিল মাসের শুরুতে ‘এন্ড-টু-এন্ড এনক্রিপশন’ ফিচার যোগ করে ইনস্ট্যান্ট মেসেজিং সেবা হোয়াটসঅ্যাপ। হোয়াটসঅ্যাপকে অনুসরণ করে এপ্রিলের শেষদিকে এন্ড-টু-এন্ড এনক্রিপশন ফিচার যোগ করে এর অন্যতম প্রতিদ্বন্দ্বী ভাইবার। এবার এই এন্ড-টু-এন্ড এনক্রিপশন ফিচার যোগ হল ফেসবুক মেসেঞ্জারে।
 
এন্ড-টু-এন্ড এনক্রিপশনে প্রেরকের ডিভাইস থেকে বার্তা এনক্রিপ্টেড অবস্থায় পাঠানো হয়, যা শুধু প্রাপকের ডিভাইসেই ডিক্রিপ্ট করা যায়। মাঝপথে তৃতীয় কোনো পক্ষ বার্তাটি হাতে পেলেও পড়তে পারে না।
 
জুন মাসের শুরুতে ফেসবুক মেসেঞ্জারে এন্ড-টু-এন্ড এনক্রিপশন ফিচার যোগ করার উদ্যোগ নেয়া হচ্ছে বলে জানায় দ্য গার্ডিয়ান।
 
এবার ফেসবুকের মেসেজিং সেবার ভাইস প্রেসিডেন্ট ডেভিট মারকাসের বরাত দিয়ে টেকক্রাঞ্চ এক খবরে জানিয়েছে, আপনার প্রাথমিক মেসেজিং অ্যাপ হতে চাইছে ফেসবুক মেসেঞ্জার। বিশ্বব্যাপী ব্যবহারকারীদের দিন দিন মেসেজিং সেবার নিরাপত্তা নিয়ে উদ্বেগ বাড়ছে। এই বাস্তবতায় সেরা মেসেজিং অ্যাপ হওয়ার শর্তই হচ্ছে সর্বোচ্চ নিরাপত্তার ব্যবস্থা করা। আর এ কারণেই ফেসবুক মেসেঞ্জারে যোগ হল এন্ড-টু-এন্ড এনক্রিপশন ফিচার।
 
সূত্রের খবরে প্রকাশ, ফেসবুক মেসেঞ্জারে এন্ড-টু-এন্ড এনক্রিপশন ফিচার যোগ করায় ব্যবহারকারীদের বার্তা আদানপ্রদান শতভাগ নিরাপদ হয়ে উঠবে। এই ব্যবস্থায় সরকার বা হ্যাকাররা ব্যবহারকারীদের ব্যক্তিগত কথা চালাচালিতে প্রবেশ করতে পারবে না, একইভাবে এই কাজ করতে পারবে না খোদ ফেসবুক কর্তৃপক্ষ।
 
আপাতত পরীক্ষামূলকভাবে এন্ড-টু-এন্ড এনক্রিপশন ফিচার সীমিত কিছু গ্রুপের জন্য চালু করা হয়েছে। এই পরীক্ষা সফল হলে ফিচারটি সবার জন্য উন্মুক্ত করা হবে।
 
কিছু দিন আগে মেসেজিং অ্যাপ এল্লো উন্মুক্ত করে গুগল। এল্লো-তে অপ্ট-ইন ফিচার হিসেবে এন্ড-টু-এন্ড এনক্রিপশন যোগ করে মার্কিন সার্চ জায়ান্ট। এতে সমালোচনার মুখে প্রতিষ্ঠানটি। এ নিয়ে টুইট করেন অ্যাডওয়ার্ড স্নোডেনও। তিনি জানান, অপ্ট-ইন ফিচার হিসেবে এন্ড-টু-এন্ড এনক্রিপশন যোগ করায় এল্লো শতভাগ নিরাপদ নয়। সেকারণে ডিফল্ট ফিচার হিসেবে ফেসবুক মেসেঞ্জারে এন্ড-টু-এন্ড এনক্রিপশন যোগ করছে সংশ্লিষ্টরা।




এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন

close