শিরোনাম :

প্রচ্ছদ » লাইফস্টাইল

সানস্ক্রিন ব্যবহারের খুঁটিনাটি

রবি, ১৭ Jul'২০১৬, ১:২৫ পূর্বাহ্ন


সানস্ক্রিন ব্যবহারের খুঁটিনাটি  
রোদ আমাদের ত্বকের জন্য অত্যন্ত ক্ষতিকর। সূর্যের অতিবেগুনি রশ্মির স্কিন ক্যান্সারে আশঙ্কা তৈরি করে। এজন্য অনেকে বাইরে বের হওয়ার আগে সানস্ক্রিন লাগিয়ে থাকেন। তবে শুধু সানস্ক্রিন লাগালেই হবে না এটি কতটুকু কাজ করছে সেটিও জানতে হবে।  জেনে নিন সানস্ক্রিনের খুঁটি-নাটি বিষয়।
 
সঠিক সানস্ক্রিন বাছাই:
দিনের বেলায় সূর্যের ক্ষতিকর অতিবেগুনী রশ্মি (Ultraviolet Ray) ত্বকের অনেক বেশি ক্ষতিসাধন করে যা অল্প বয়সে রিংকেল হওয়া থেকে শুরু করে অতিরিক্ত ফাইন লাইন, ত্বকে পোড়া দাগ ফেলা এমনকি ত্বকের ক্যান্সার পর্যন্ত হতে পারে। তাই রোদের ক্ষতিকর প্রভাব থেকে বাঁচতে প্রয়োজন সানস্ক্রিন। তবে সানস্ক্রিন কতটা রোদ থেকে রক্ষা করবে তা মাপা হয় SPF ( Sun Protection Factor) দেখে।
 
আমাদের দক্ষিণ এশীয় অঞ্চলে গ্রীষ্মকালে তাপমাত্রা জায়গাভেদে ৩২ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত হয়ে থাকে। তাই সানস্ক্রিন কিনতে গেলে দেখে নেবেন তা যেন অন্তত SPF ৩০হয়। তবে অনেক সময় দেখা যায় কিছু কিছু সানস্ক্রিনের ক্ষেত্রে SPF ৩০ থাকে কিন্তু ব্যবহারের পর দেখা যায় যে তা অতটা কাভারেজ দিচ্ছে না। তাই যদি পূর্ণভাবে আশ্বস্ত হতে চান তাহলে আরো বেশি SPF যুক্ত সানস্ক্রিন কিনতে পারেন। তবে তা যেন SPF ৫০ এর বেশি না হয়।
 
লাগানো সময়:
যখনই বাইরে যাবেন সে যত অল্প সময়ের জন্যই যান না কেন অবশ্যই সানস্ক্রিন লাগিয়ে যাবেন। যদি দিন মেঘাচ্ছন্ন থাকে তবুও সানস্ক্রিন লাগাতে ভুল করবেন না। আবার সানস্ক্রিন লাগানোর সাথে সাথেই বেরিয়ে পড়বেন না। লাগানোর পর সানস্ক্রিনে থাকা উপাদানগুলো পুরোপুরি কার্যকরী হতে কিছু সময় লাগে। তাই বাইরে যাবার অন্তত ২০-৩০ মিনিট আগে সানস্ক্রিন লাগিয়ে তারপর বের হবেন।এছাড়া SPF ভেদে প্রতি ৩-৫ ঘণ্টা পরপর পুনরায় লাগাবেন।
 
কি পরিমাণ লাগাবেন:
অনেকে মনে করেন ময়েশ্চারাইজিং ক্রিম যতটুকু লাগান ততটুকু সানস্ক্রিন লাগালেই হবে। বিশেষজ্ঞদের মতে, একজন স্বাভাবিক উচ্চতার (গড়) মানুষের পুরো শরীরকে রোদ প্রতিরোধক করার জন্য অন্তত ১ আউন্স বা দুই টেবিল চামচ সানস্ক্রিনের প্রয়োজন হয় যা মূলত আমরা ময়েশ্চারাইজেশনের জন্য যতটুকু ক্রিম লাগাই তার প্রায় দ্বিগুণ।
 
যতটা সম্ভব ছায়ায় থাকুন:
ত্বকের পোড়া দাগ কিংবা ত্বকের ক্যান্সার থেকে বাঁচার সবচেয়ে সহজ উপায় হচ্ছে রোদ থেকে দূরে থাকা। সানস্ক্রিন লাগিয়েছেন বলেই রোদের ক্ষতিকর দিক থেকে পুরোপুরি রক্সা পাবেন তা সঠিক নয়। বিশেষ করে ১০টা থেকে তিনটা পর্যন্ত রোদের তাপ অনেক বেশি প্রখর থাকে। তাই এ সময়ে যতটা সম্ভব রোদ থেকে দূরে থাকুন। প্রয়োজনে স্কার্ফ কিংবা ছাতা ব্যবহার করতে পারেন।




এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন

close