শিরোনাম :

প্রচ্ছদ » লাইফস্টাইল

জেনে নিন কীভাবে পরিষ্কার করবেন আপনার মোবাইল ফোন !

শুক্র, ২২ Jul'২০১৬, ৯:৫৬ অপরাহ্ন


জেনে নিন কীভাবে পরিষ্কার করবেন আপনার মোবাইল ফোন !  
ব্যবহার করতে করতে মোবাইল ফোনের আনাচে-কানাচে ধুলোবালি জমে, স্ক্রিন এবং ক্যামেরার লেন্স ঝাপসা হয়ে যায়। জেনে নিন কীভাবে পরিষ্কার রাখবেন নিজের ফোন এবং কী কী উপকরণ লাগবে।
পরিষ্কার রাখুন আপনার মোবাইল ফোন
ব্যবহার করতে করতে মোবাইল ফোনের আনাচে-কানাচে ধুলোবালি জমে, স্ক্রিন এবং ক্যামেরার লেন্স ঝাপসা হয়ে যায়। জেনে নিন কীভাবে পরিষ্কার রাখবেন নিজের ফোন এবং কী কী উপকরণ লাগবে।
ফোন পরিষ্কার করতে এই চারটি উপকরণ লাগবে—
১) ইয়ারবাডস
২) চশমা পরিষ্কার করার মাইক্রোফাইবার ক্লথ
৩) পরিস্রুত জল (ট্যাপের জল নয়)
৪) আইসোপ্রোপাইল অ্যালকোহল
এবার নীচের এই ধাপগুলি অনুসরণ করুন—
১) ফোনের পাওয়ার অফ করুন। ফোনের যদি কোনও কভার বা কেস থাকে তবে সেটি খুলে ফেলুন। রিমুভেবল ব্যাটারি হলে পিছনের খাপটি খুলে ব্যাটারিটি বের করে নিন।
২) এবার খুব সাবধানে স্ক্রিন প্রোটেক্টরটি খুলে ফেলুন। তবে স্ক্রিনে যদি ইতিমধ্যেই প্রচুর ক্র্যাক হয়ে গিয়ে থাকে তবে স্ক্রিন প্রোটেক্টরটি খোলার দরকার নেই।
৩) ফোনে যদি কীপ্যাড বা কীবোর্ড থাকে তবে ইয়ারবাডস অ্যালকোহল সলিউশনে ডুবিয়ে আস্তে আস্তে কীপ্যাড পরিষ্কার করতে থাকুন। ফোনের ব্যাক কভারটিও এভাবে পরিষ্কার করুন।
৪) ফোনে যদি কোনও ধাতব বর্ডার থাকে তবে সেখানে অ্যালকোহল সলিউশন না লাগিয়ে শুধুমাত্র জলে ইয়ারবাডস ভিজিয়ে পরিষ্কার করুন।
৫) ফোনের ব্যাটারি যদি খোলা যায় তবে ভিতরের অংশটি শুকনো ইয়ারবাডস দিয়ে পরিষ্কার করুন। যদি কোথাও ধুলো জমে এঁটে গিয়ে থাকে তবে এক ফোঁটা পরিস্রুত জলে ইয়ারবাডটি ভিজিয়ে পরিষ্কার করুন। সঙ্গে সঙ্গেই হাওয়ায় শুকনো করে নেবেন সেই অংশটি। ফোনের ভিতরের অংশে যেন ময়শ্চার না লেগে থাকে।
আরও পড়ুন
আপনার স্মার্টফোনে এই ছিদ্রটি খেয়াল করেছেন নিশ্চয়ই? জানেন, কেন থাকে?
মোবাইলের নেশা কাটানোর ৫টি উপায়
৬) ফোনের ব্যাক কভারটি খোলা অবস্থাতেই একফোঁটা জলে ইয়ারবাডস ভিজিয়ে নিয়ে ক্যামেরা লেন্স এবং ফ্ল্যাশটি পরিষ্কার করুন ঘড়ির কাঁটার অভিমুখে হাত ঘুরিয়ে। সঙ্গে সঙ্গেই শুকিয়ে নিন।
৭) এবার ফোনের স্ক্রিন কভারটি আস্তে করে তুলে নিন। মাইক্রোফাইবার ক্লথটিতে খুব সামান্য পরিস্রুত জল স্প্রে করে ভিজিয়ে স্ক্রিনটি পরিষ্কার করুন সাবধানে। স্ক্রিনটি পরিষ্কার করতে হবে একই দিকে সিঙ্গল স্ট্রোকে। কখনওই গোল গোল করে ঘুরিয়ে মাইক্রোফাইবার ক্লথটি ঘষবেন না।
৮) স্ক্রিন ভাল করে শুকিয়ে গেলে তবেই আবার স্ক্রিন প্রোটেক্টরটি লাগিয়ে দেবেন যেভাবে নতুন অবস্থায় লাগিয়েছিলেন।
৯) ফোনের পরে ফোনের কেসটিও পরিষ্কার করুন। যদি কেসটি প্লাস্টিকের হয় তবে আইসোপ্রোপাইল অ্যালকোহল একটি ছোট পাত্রে নিয়ে সেটিকে আরও তরল করে নিন জল মিশিয়ে। এবার ইয়ারবাডস ওই সলিউশনে ভিজিয়ে ফোনকেসের ভিতর ও বাইরের অংশ পরিষ্কার করুন। ফোনে কভার পরানোর আগে খুব ভাল করে শুকিয়ে নেবেন।
১০) যদি চামড়ার কভার ব্যবহার করেন তবে কভার পরিষ্কার করার জন্য লেদার ক্লিনার প্রয়োজন হবে। এগুলি অনলাইনেও পাবেন বা কোনও মাল্টিপ্রোডাক্ট স্টোরে। এই ধরনের ক্লিনার দিয়ে কীভাবে পরিষ্কার করতে হয় তার ইনস্ট্রাকশন ক্লিনারের সঙ্গেই দেওয়া থাকে।
মনে রাখবেন আইসোপ্রোপাইল অ্যালকোহল ব্যবহার করা হয় ফোনের কীপ্যাড এবং শক্ত প্লাস্টিক বডি পরিষ্কার করার জন্য। কাচ বা লেন্স সব সময়ে পরিস্রুত জলেই পরিষ্কার করতে হবে। 




এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন

close