শিরোনাম :

প্রচ্ছদ » রাজনীতি

মীর কাসেমের রিভিউ কার্যতালিকায়: শুনানি মুলতবির আবেদন

রবি, ২৪ Jul'২০১৬, ৯:১২ অপরাহ্ন


মীর কাসেমের রিভিউ কার্যতালিকায়: শুনানি মুলতবির আবেদন  
সুপ্রিম কোর্টের আপিল বিভাগের মৃত্যুদণ্ডের রায় পুনর্বিবেচনা চেয়ে জামায়াত নেতা মীর কাসেম আলীর রিভিউ পিটিশন শুনানির জন্য কার্যতালিকায় অন্তর্ভুক্ত হয়েছে। রবিবার প্রকাশিত আপিল বিভাগের দৈনন্দিন কার্যতালিকার ৬৩ নম্বর ক্রমিকে রিভিউ পিটিশনটি শুনানির জন্য এসেছে। এদিকে আসামি পক্ষ শুনানি মুলতবির আবেদন দাখিল করেছেন। এটিও কার্যতালিকায় রয়েছে। 
 
প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চে এই রিভিউ পিটিশনের শুনানি হতে পারে।  গত ২১ জুন আপিল বিভাগের চেম্বার বিচারপতির আদালত রিভিউ পিটিশন শুনানির জন্য নিয়মিত বেঞ্চে পাঠিয়ে দেন। একইসঙ্গে ২৫ জুলাই দিন ধার্য করে দেয়। সেই আদেশ মোতাবেক আপিল বিভাগের কালকের কার্যতালিকায় রিভিউ পিটিশনটি শুনানির জন্য রয়েছে।
 
মীর কাসেমের আইনজীবী ব্যারিস্টার আহমদ বিন কাসেম ইত্তেফাককে বলেন, মীর কাসেমের বিরুদ্ধে যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল যে অভিযোগ গঠনের আদেশ দিয়েছিলো সেটি ত্রুটিপূর্ণ ছিলো মর্মে আপিল বিভাগের রায়ে উল্লেখ করা হয়েছে। এটি এই মামলায় একটি নতুন দিক। এজন্য এ বিষয়ে আইনগত ব্যাখ্যা দেওয়ার জন্য সিনিয়র আইনজীবীদের প্রস্তুতির প্রয়োজন। সেইজন্য আমরা আট সপ্তাহ শুনানি মুলতুবির আবেদন করেছি। 
 
২০১৪ সালের ২ নভেম্বর যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল-২ মানবতাবিরোধী অপরাধের দায়ে মীর কাসেমকে মৃত্যুদণ্ড দেয়। গত ৮ মার্চ আপিল বিভাগ ট্রাইব্যুনালের ওই মৃত্যুদণ্ডের রায় বহাল রাখে। গত পহেলা জুন আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায় প্রকাশ পায়। রবিবার ওই রায় পুনর্বিবেচনা চেয়ে আপিল বিভাগে আবেদন করেন মীর কাসেম। গতকাল ওই রিভিউ পিটিশন শুনানির দিন ধার্যের জন্য চেম্বার জজ আদালতে আবেদন করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। আদালত ২৫ জুলাই শুনানির দিন ধার্য করে আদেশ দেন।  




এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন

close