শিরোনাম :

প্রচ্ছদ » শিক্ষা

জবি শিক্ষার্থীদের ওপর লাঠিচার্জ, আহত অর্ধশতাধিক

সোম, ২২ অগাস্ট'২০১৬, ৩:২৫ অপরাহ্ন


জবি শিক্ষার্থীদের ওপর লাঠিচার্জ, আহত অর্ধশতাধিক  
ঢাকার পরিত্যক্ত কারাগারে নতুন হল নির্মাণের দাবিতে প্রধানমন্ত্রী কার্যালয়ের দিকে রওনা দেওয়া জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীরা পুলিশের বাধার মুখে পড়ে। হলের দাবিতে ছাত্রদের ওপর টিয়ার শেল ও রাবার বুলেট নিক্ষেপসহ লাঠিচার্জ করে পুলিশ। প্রথমে ছত্রভঙ্গ করার জন্য জল কামান নিক্ষেপ করে।
 
আজ সকাল থেকে বের হওয়ার পর তিন জায়গায় বাধার সম্মুখীন হয় শিক্ষার্থীরা। প্রথমে জজ কোর্ট এলাকা, এরপর রায় সাহেব বাজার মোড়, পরে মিছিল নিয়ে নয়াবাজার মোড় পেরিয়ে বংশাল রোডের দিকে এগিয়ে গেলে পুলিশ টিয়ার শেল, লাঠি পেটা, জল কামান থেকে পানিয়ে ছিটিয়ে ছত্রভঙ্গ করার চেষ্টা করে। পুলিশ পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কয়েক রাউন্ড রাবার বুলেট নিক্ষেপ করে।
 
হল নির্মাণ ও কেন্দ্রীয় কারাগারের জায়গা জগন্নাথ বিশ্ববিদ্যালয়কে (জবি) স্থায়ীভাবে লিজ প্রদান করার দাবিতে নিয়ে শিক্ষার্থীদের পদযাত্রা কর্মসূচি শুরু করে। এ সময় প্রায় অর্ধশতাধিক শিক্ষার্থী আহত হয়। আহতদের মধ্যে মিথুন (২১) ও লিটন রায়কে (২০) ঢাকা মেডিকেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। অন্যদের ন্যাশনাল মেডিকেল কলেজ হাসপাতাল ও সুমনা হাসপাতালে ভর্তি করা হয়েছে।
 
আজ সোমবার সকাল সাড়ে দশটার দিকে মিছিল নিয়ে প্রধানমন্ত্রীর বাসভবনে স্মারকলিপি প্রদানের জন্য বের হন আন্দোলনকারী শিক্ষার্থীরা। মিছিলে পুলিশি বাধা অতিক্রম করে ছাত্ররা বংশাল মোড়ে পৌঁছলে পুলিশ টিয়ারশেল, রাবার বুলেট নিক্ষেপ ও লাঠিচার্জ করে। এতে দুজন শিক্ষার্থী হাতে ও কাঁধে বুলেট বিদ্ধ হয়। এছাড়াও অন্য শিক্ষার্থীরা গুরুতর আহত ও জখম হয়েছেন। এখন শিক্ষার্থীরা বিক্ষোভ করছেন। এ মুহূর্তে তারা তাঁতি বাজার মোড়ে অবস্থান করছেন। সড়কে যান চলাচল বন্ধ হয়ে পড়েছে।
 
এদিকে, বাংলাদেশ ছাত্র ফেডারেশনের পক্ষ থেকে এর জন্য তীব্র ক্ষোভ ও নিন্দা জানিয়ে আজ সোমবার বিকাল ৫টা ৩০ মিনিটে ঢাকা বিশ্ববিদ্যালয় টিএসসি চত্বরে বিক্ষোভ মিছিলের ডাক দিয়েছে



এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন

close