শিরোনাম :

প্রচ্ছদ » অন্যান্ন

ঈদের পর স্বাস্থ্যের যত্ন

মঙ্গল, ২০ সেপ্টেম্বর'২০১৬, ১০:০৯ অপরাহ্ন


ঈদের পর স্বাস্থ্যের যত্ন  
ঈদে এবং ঈদের পরের কয়েক দিন একটানা মাংস বেশি খেয়ে থাকি। অতিরিক্ত খাবার ফলে অনেক সময় আমাদের শরীর খারাপ করে এবং যারা স্বাস্থ্য সচেতন তাদেরও সমস্যা দেখা দেয়। তাই বলে যে আমরা খাবো না, আমরা অবশ্যই খাব তবে কিছু নিয়ম মেনে, যাতে আমাদের স্বাস্থ্য ঠিক থাকে এবং আমরা খুব ভালো ভাবে ঈদ এর আনন্দ  উপভোগ করতে পারি।
 
মাংস কম খাবার চেষ্টা করুন কারণ অতিরিক্ত মাংস খাওয়ার ফলে ওজন বাড়ার পাশাপাশি হজমে সমস্যা দেখা দিতে পারে। সকালে এবং সন্ধ্যায় একটু হাঁটুন। এতে আপনার পরিপাকতন্ত্রের কার্যক্রম ঠিক থাকবে এবং খাবার দ্রুত হজম হবে।
 
যেহেতু ঈদসহ ঈদের পর কয়েক দিন আমরা ভারী খাবার বেশি খেয়ে থাকি, তাই চেষ্টা করুন আপনার দুই খাবারের মাঝে যেন কমপক্ষে ৪ ঘণ্টা ব্যাবধান থাকে।
 
কোল্ড ড্রিংক যতটা সম্ভব কম খাবার চেষ্টা করুন। আপনার খাবারে প্রচুর পরিমাণ সালাদ যোগ করুন। মিষ্টি কম খাবার চেষ্টা করুন। কারণ অতিরিক্ত মিষ্টি জাতীয় খাবার স্বাস্থ্যের জন্য মোটেও ভালো না।
 
আপনার পেটের সমস্যার বড় কারণ হতে পারে অতিরিক্ত মশলা। এজন্য যতটা সম্ভব মশলা কম খাবার চেষ্টা করুন।
অতিরিক্ত ফ্যাট যুক্ত খাবার খাবার কিছুক্ষণ পরে এক কাপ লেবুর সরবত অথবা গ্রিন টি পান করুন তবে অবশ্যই চিনি ছাড়া।
 
যারা রেগুলার রুটিন মেন্টেইন করে থাকেন তারা অবশ্যই সতর্ক থাকবেন কারণ হঠাৎ রুটিন চেঞ্জের কারণে সমস্যা হতে পারে।
 
পর্যাপ্ত পানি পান না করায় অনেকে কোষ্ঠকাঠিন্যে ভোগেন। যাদের বয়স কম এবং শারীরিক কোনো সমস্যা নেই, তারা নিজের পছন্দমতো সব খেতে পারেন। তবে অতিরিক্ত চর্বিযুক্ত মাংস খাওয়ার সময় খেয়াল রাখবেন। তা না হলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা বেড়ে যেতে পারে। যাদের এনালফিশার ও পাইলসজাতীয় রোগ আছে, তাদের পায়ুপথে জ্বালাপোড়া, ব্যথা ইত্যাদি বাড়তে পারে, এমনকি পায়ুপথে রক্তক্ষরণ পর্যন্ত হতে পারে। তাই প্রচুর পরিমাণে পানি, শরবত, ফলের রস, ইসবগুলের ভুসি ও অন্যান্য তরল খাবার বেশি করে খাবেন।



এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন

close