শিরোনাম :

প্রচ্ছদ » খেলাধুলা

১১ মাস পর ওয়ান ডে ক্রিকেটে মাশরাফিরা

সোম, ২৬ সেপ্টেম্বর'২০১৬, ১২:৩৯ পূর্বাহ্ন


১১ মাস পর ওয়ান ডে ক্রিকেটে মাশরাফিরা  
 মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে ঝলমল করে শরীর পুড়িয়ে দেওয়া রোদ উঠলো। পরক্ষণেই আকাশ ভেঙে বৃষ্টি। মাথা মুছতে মুছতে এসে কোচের পাশে সংবাদ সম্মেলনে বসলেন বাংলাদেশ জাতীয় দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। হেসে বললেন, বৃষ্টিও একটা প্রতিপক্ষ ।
 
হ্যাঁ, বৃষ্টি মাথায় নিয়ে আজ রবিবার শুরু হচ্ছে আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। আজকের এই ম্যাচ দিয়ে কার্যত শুরু হচ্ছে বাংলাদেশের দীর্ঘ আন্তর্জাতিক ক্রিকেটের মৌসুম। গতবছর নভেম্বর মাসে শেষ ওয়ানডে ম্যাচ খেলেছিলো বাংলাদেশ। প্রায় ১১ মাস বিরতির অবসান ঘটিয়ে আবার মাঠে নামছে মাশরাফির দল।
 
আজ দুপুর আড়াইটায় মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে শুরু হবে দিবা-রাত্রির এই ম্যাচ। সিরিজের তিনটি ম্যাচই হবে দিবা-রাত্রির; ভেন্যুও একই। ২৮ সেপ্টেম্বর দ্বিতীয় ও ১ অক্টোবর সিরিজের তৃতীয় ম্যাচ অনুষ্ঠিত হবে। প্রতিটি ম্যাচের সাথে একদিন করে রিজার্ভ ডে থাকছে বৃষ্টির আশঙ্কা মাথায় রেখে।
 
কাগজে-কলমের হিসেবে এই সিরিজে বাংলাদেশ অতি পরিষ্কার ফেভারিট। আইসিসি র্যাংকিংয়ের ৬ নম্বরে থাকা বাংলাদেশ গত প্রায় দেড় বছর ওয়ানডে ক্রিকেটে দেশের মাটিতে অপরাজেয় এক শক্তিতে পরিণত হয়েছে। অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড ওয়ানডে বিশ্বকাপে প্রবল প্রতাপ দেখিয়ে ফেরার পাশাপাশি এই সময়ে তারা দেশের মাটিতে টানা পাঁচটি ওয়ানডে সিরিজ জিতেছে। যার মধ্যে জিম্বাবুয়ের বিপক্ষে দুটি সিরিজের চেয়ে বড় হয়ে উঠেছে পাকিস্তানকে হোয়াইট ওয়াশ করা এবং ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ জয়।
 
মাশরাফি বিন মুর্তজার নেতৃত্বে ফার্স্ব বোলারদের দারুণ উত্থানে এবং সৌম্য-তামিম-মুশফিক-মাহমুদউল্লাহদের পারফরম্যান্সে বাংলাদেশ ওয়ানডে ক্রিকেটে এক পরাশক্তির নাম। তবে প্রতিপক্ষ আফগানিস্তান বলেই একটু আশঙ্কা আছে। আফগানিস্তান ক্রিকেটে উদীয়মান এক দল। যুদ্ধবিধ্বস্ত দেশটি ইতিমধ্যে আন্তর্জাতিক ক্রিকেটে কয়েকটি চমক দেওয়া ফলাফল পাওয়ার পাশাপাশি এক রোমান্টিক গল্পগাথা তৈরি করেছে। আয়ারল্যান্ড, স্কটল্যান্ডকে এখন নিয়মিত হারাচ্ছে তারা। জিম্বাবুয়ের বিপক্ষে জিতেছে পরপর দুটো সিরিজ। সবচেয়ে বড় কথা ২০১৪ সালে এই বাংলাদেশে এসেই তারা এশিয়া কাপে বাংলাদেশকে হারিয়ে গিয়েছিলো! ফলে আফগানিস্তানকে হালকাভাবে নেওয়ার কোনো কারণই দেখছে না কেউ। যদিও এই সিরিজটা মূলত আয়োজন করা হয়েছে ইংল্যান্ডের বিপক্ষে হাই প্রোফাইল সিরিজের আগে গা গরম করে নেওয়ার সুযোগ হিসেবে। কিন্তু গতকাল কোচ চান্দিকা হাতুরুসিংহে ও অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা পরিষ্কার করে বললেন, তারা এটাকে প্রস্তুতিমূলক সিরিজ হিসেবে দেখছেন না। ইংল্যান্ডকে যতটা গুরুত্বের সাথে নিচ্ছেন, আফগানিস্তানও বাংলাদেশের কাছে ততটাই গুরুত্ব পাচ্ছে বলে দাবি করলেন কোচ।
 
বাংলাদেশের জন্য একটা বড় স্বস্তি হলো, ২০১৪ সালের সেই অঘটনের স্মৃতিকে তারা গতবছর বিশ্বকাপেই অতীত করে দিয়ে এসেছে। বিশ্বকাপের প্রথম ম্যাচে প্রতিপক্ষ ছিলো আফগানরা। অনেক শঙ্কা জয় করে সেই ম্যাচে জয়ের ভেতর দিয়েই অভিযান শুরু করেছিলো বাংলাদেশ। ফলে আজ নানামুখী সুখস্মৃতি নিয়েই মাঠে নামবে মাশরাফির দল। পাশাপাশি বাংলাদেশের জন্য আজ বড় একটা প্রাপ্তি হবে তাসকিন আহমেদকে দলে পাওয়া। গত পরশুই মাত্র আইসিসি জানিয়েছে, গত কয়েক মাস ধরে বোলিং অ্যাকশনজনিত কারণে নিষেধাজ্ঞায় থাকা তাসকিন এখন আন্তর্জাতিক ক্রিকেট খেলতে পারবেন। ফলে কোনো ওয়ানডে সিরিজ মিস না করেই দলের সাথে থাকতে পারছেন তিনি। তাসকিন থাকলেও বাংলাদেশ মিস করবে মুস্তাফিজুর রহমানকে। জাতীয় দলে আসার পর থেকে দলের প্রধান তুরুপের তাস হয়ে উঠেছিলেন ‘কাটার বয়’। কিন্তু ইংল্যান্ডে কাউন্টির টি-টোয়েন্টি ক্রিকেট খেলতে গিয়ে ইনজুরিতে পড়ায় অস্ত্রোপচার করাতে হয়েছে তাকে। ফলে এখন জাতীয় দলের বাইরে আছেন তিনি।
 
আজ বাংলাদেশের হয়ে অভিষেক হয়ে যেতে পারে আরও একজন তারকার। ইতিমধ্যে একটি টি-টোয়েন্টি খেলে ফেলা মোসাদ্দেক হোসেন সৈকত তার দুরন্ত ফর্মের পুরস্কার পেয়ে দলে চলে আসতে পারেন আজ।



এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন

close