শিরোনাম :

প্রচ্ছদ » খেলাধুলা

মিশরকে হারিয়ে ক্যামেরুন

সোম, ০৬ ফেব্রুয়ারী'২০১৭, ১১:১০ অপরাহ্ন


মিশরকে হারিয়ে ক্যামেরুন  
আফ্রিকান কাপ অব ন্যাশনস (অ্যাফকন)-এর ফাইনালে শক্তিশালী মিশরকে ২-১ ব্যবধানে হারিয়ে পঞ্চমবারের মত চ্যাম্পিয়ন হল ক্যামেরুন। এই জয়ের মাধ্যমে দ্বিতীয় সর্বোচ্চবারের মত এই ট্রফি জয়ে স্বাদ পেলো হুগো ব্রুসের শিষ্যরা। অন্যদিকে সর্বোচ্চ সাতবার চ্যাম্পিয়ন মিশর এগিয়ে নিতে ব্যর্থ হল তাদের রেকর্ডকে।
 
গ্যাবনের লিবরেভিল স্তাদে ডি’অ্যানগোনজে স্টেডিয়ামে হারানো গৌরব পুনরুদ্ধারের লড়াইয়ে মুখোমুখি হয় মিশর ও ক্যামেরুন। ক্যামেরুনের থেকে শক্তিশালী দল হিসেবে টুর্নামেন্টে পরিচিতি পাওয়া মিশর প্রথমে গোল করে এগিয়ে যান। ২০১০ সালের এই আফ্রিকান চ্যাম্পিয়নের পক্ষে ২২ মিনিটে প্রথম গোলটি করেন মোহাম্মদ এল নেনি। ১-০ ব্যবধানে এগিয়ে থেকেই প্রথমার্ধ শেষ করে মিশর।
 
কিন্তু নাটকীয়ভাবে দ্বিতীয়ার্ধে এগিয়ে যায় ক্যামেরুন। ম্যাচের ৫৯ মিনিটে বেনজামিন মোকানদিজো বিলের কাছ থেকে পাওয়া বল নিয়ে দারুণ গোল করেন নিকোলাস এন’কলু। সমতায় পৌঁছায় ক্যামেরুন।
 
এরপর দীর্ঘ সময় ধরে আক্রমণ পাল্টা আক্রমণে জমে উঠেছিল ম্যাচটি। নির্ধারিত সময়ে গোলের আশা ছেড়ে দিয়েছিল দুই দলের সমর্থকেরা। কিন্তু ৯০ মিনিটের খেলা শেষ হওয়ার ঠিক ২ মিনিট আগে দলকে জয় সূচক গোলটি এনে দেন পাতে আবুবকর। সিবাস্তেইন সিয়ানির কাছ থেকে বল পেয়ে গোল করতে ভুল করেননি এই ফুটবলার। এরপর কার্যত মিশরের কিছু করার জন্য পর্যাপ্ত সময় ছিল না। ফলে এই ২-১ ব্যবধানে ম্যাচে হেরে রানার্স আপ হয় তারা।
 
উল্লেখ্য, এই ট্রফি জয়ের মাধ্যমে ১৫ বছর পর আফ্রিকার চ্যাম্পিয়ন দলের মর্যাদা পেল ক্যামেরুন। সর্বশেষ ২০০২ সালে সেনেগালকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল তারা।




এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন

close