শিরোনাম :

প্রচ্ছদ » শিক্ষা

প্রবাসী শিশু মাইলির ‘প্রিয় দিদি’

সোম, ২৭ ফেব্রুয়ারী'২০১৭, ১১:৩৯ অপরাহ্ন


প্রবাসী শিশু মাইলির ‘প্রিয় দিদি’  
যুক্তরাষ্ট্রের ডালাসে বেড়ে উঠা ৭ বছরের মাইলির লেখা বই ‘ডিয়ার মাই সিস্টার’এর অনুবাদ ‘প্রিয় দিদি’ মেলার দেশ পাবলিকেশনের স্টলে পাওয়া যাচ্ছে। 
 
বাংলাদেশি বংশদ্ভোত সুমাইয়া মাইলি নিজের মনের কথাগুলো চিঠিতে তার দিদিকে জানিয়েছে। লেখাগুলো নিছক চিঠিই হতে পারতো..! কিন্তু মাইলির লেখা চিঠিগুলো ব্যক্তি জীবনের ভাবনাগুলোকেও নাড়িয়ে দিতে সক্ষম বলে মনে করেন বইটির প্রকাশক দেশ পাবলিকেশন্সের স্বত্বাধিকার অচিন্ত্য চয়ন। 
 
চয়ন বলেন, আমাদের দেশে তথা বাংলা সাহিত্যে এত ছোট শিশুর লেখা বই খুব একটা নেই। এত ছোট বয়সেই সুমাইয়া লিখতে শিখেছে। শুধু তাই নয় তার লেখাগুলোর বিচিত্রতা এতই ভিন্ন যে বইটি পড়লে যে কেউ অভিভুত হয়ে যাবে। বইটি প্রকাশ করতে পেরে আমরা খুবই আনন্দিত। 
 
মা-বাবা দুজনেই বাঙালি। তাই বাঙালি আবহে বেড়ে ওঠা মাইলির ভাবনায় মানবতার কথা, প্রকৃতির কথা সর্বোপরি পরিবারের প্রতি ভালোবাসার কথাই যেন ফুঠে উঠেছে বলে জানালেন বইটির অনুবাদক কবি সঞ্জয় চক্রবর্তী। তিনি বলেন, ছোট্ট শিশু মাইলি দৈনন্দিন জীবন সম্পর্কে এরকম ভাবনা রাখতে পারে এই লেখাগুলো না পড়লে হয় আমাদের অজানাই থেকে যেত।
 
এত অল্প বয়সে অমর একুশের গ্রন্থমেলায় নিজের বই প্রকাশের অনুভূতি সম্পর্কে ডালাস থেকে মুঠোফোনে জানায়, আমি আমার মা, বাবা আর দিদিকে খুব ভালোবাসি। তারাই আমাদের পৃথিবী। এছাড়া স্কুল, প্রকৃতি, জীব-জন্তু আমার খুবই প্রিয়। তাই এদেরকে নিয়ে আমি সব সময় ভাবি। তাদেরকে ভালোবাসার কথাই আমি চিঠিতে লিখেছি




এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন

close