শিরোনাম :

প্রচ্ছদ » আন্তর্জাতিক

রোহিঙ্গাদের বিরুদ্ধে' কার্যক্রম চলছে না"

বৃহঃ, ০৬ এপ্রিল'২০১৭, ১০:৩৫ অপরাহ্ন


রোহিঙ্গাদের বিরুদ্ধে' কার্যক্রম চলছে না  
রোহিঙ্গাদের বিরুদ্ধে কোন 'জাতিগত নির্মূল' কার্যক্রম মিয়ানমারে চলছে না বলে জানিয়েছেন শান্তিতে নোবেল জয়ী দেশটির সর্বোচ্চ রাজনৈতিক নেতা অং সান সুচি। তিনি বলেন, মিয়ানমারের রাখাইন প্রদেশে বেশ সমস্যা হয়েছে। কিন্তু সেটাকে 'জাতিগত নির্মূল কার্যক্রম' বললে বাড়িয়ে বলা হবে।
 
বিবিসিকে দেয়া এক বিশেষ সাক্ষাৎকারে মিয়ানমারের এই রাজনৈতিক নেতা বলেন, যে কোন রোহিঙ্গা দেশে ফিরতে চাইলে তাদেরকে স্বাগত জানাবে মিয়ানমার। তিনি বলেন, 'আমি মনে করি না সেখানে জাতিগত নির্মূল অভিযান চালানো হয়েছে। সেখানে যা হয়েছে তার প্রেক্ষিতে 'জাতিগত নির্মূল' শব্দটি খুব কঠিন হয়ে যায়। আমি মনে করি সেখানে বেশ শত্রু ভাবাপন্ন অবস্থার সৃষ্টি হয়েছিল। সেখানে নিজেদের মিয়ানমার সরকারের অংশ হিসেবে ঘোষণা দিয়ে মুসলমানরাই মুসলমানদের হত্যা করেছে।
 
তিনি আরো বলেন, এটা আসলে জাতিগত নির্মূল বা নিধন নয়। এটি মূলত ভিন্ন মতাবলম্বী গোষ্ঠীগুলোর মধ্যে তৈরি হওয়া বিভেদ। আর তা কমিয়ে আনতে কাজ করছে মিয়ানমার।
 
উল্লেখ্য, রোহিঙ্গাদের মিয়ানমার নিজ দেশের নাগরিক হিসেবে স্বীকৃতি দেয়নি। উল্টো ২০১২ সালে সাম্প্রদায়িক সংঘাতের পর রোহিঙ্গাদেরকে শরণার্থী ক্যাম্পে পাঠিয়ে দেয়া হয়। মিয়ানমারে রোহিঙ্গাদের শিক্ষা ও চিকিৎসা গ্রহণ থেকে শুরু করে যে কোন সরকারি সুযোগ নেয়ার অধিকার নেই। এমনকি রোহিঙ্গা শিবিরগুলোতে স্কুলও স্থাপন করতে দেয়া হয়না।
 
গত বছর মিয়ানমারে ৯ পুলিশ সদস্য নিহত হওয়া ঘটনায় রোহিঙ্গাদের ওপর নির্যাতন শুরু করে মিয়ানমারের সামরিক বাহিনী। অভিযোগ রয়েছে, সেনাবাহিনীর চালানো অভিযানে রোহিঙ্গারা হত্যা, ধর্ষণ, লুণ্ঠন এবং শারীরিক নির্যাতনের শিকার হন। এ ছাড়াও স্যাটালাইট ফুটেজে দেখা যায়, পুড়িয়ে দেয়া হয়েছে রোহিঙ্গাদের তিনটি গ্রাম




এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন

close