শিরোনাম :

প্রচ্ছদ » সম্পাদকীয়

গণহিস্টিরিয়া সম্পর্কে জনসচেতনতা দরকার

শনি, ০৫ সেপ্টেম্বর'২০১৫, ১:৫৭ অপরাহ্ন


গণহিস্টিরিয়া সম্পর্কে জনসচেতনতা দরকার  
গণমনস্তাত্ত্বিক রোগে অসুস্থ হয়ে মেহেরপুর সদর উপজেলার একটি মাধ্যমিক বিদ্যালয়ের অর্ধশতাধিক ছাত্রী হাসপাতালে ভর্তি হয়। বিদ্যালয়ের পাঠদান চলার সময় আকস্মিক এ ঘটনা ঘটে।
বিদ্যালয়ের পাঠদান চলাকালে সপ্তম শ্রেণীর এক ছাত্রী হঠাৎ অসুস্থ হয়ে পড়ে। চিকিৎসার জন্য তাকে চিকিৎসকের কাছে পাঠানোর প্রস্তুতিকালে সে অজ্ঞান হয়ে যায়। তার দেখাদেখি বিভিন্ন শ্রেণীর ৪৮ জন ছাত্রী অসুস্থ ও অজ্ঞান হয়ে পড়ে। দ্রুত তাদের মেহেরপুর জেনারেল হাসপাতালে নেয়া হয়।
ডাক্তারদের মতে, এই রোগে একজন অসুস্থ হলে তার দেখাদেখি অন্যরাও অসুস্থ হয়ে পড়ে। তবে এতে দুশ্চিন্তার কিছু নেই।
কিছুদিন আগেও এ ধরনের একটি গণহিস্টিরিয়ার ঘটনা ঘটেছিল একটি স্কুলে। তাতে শুধু শিক্ষার্থীরাই নয়, শিক্ষকরাও আক্রান্ত হয়ে পড়ে। গণহিস্টিরিয়ায় আক্রান্ত হওয়ার খবর নতুন কিছু নয়। আবার এটা যে শুধু আমাদের এই অঞ্চল বা দেশে ঘটে তাও নয়। তবে এ রোগে সাধারণভাবে মেয়েদের আক্রান্ত হওয়ার ঘটনা বেশি হয়ে থাকে। শুধু শিক্ষা প্রতিষ্ঠানেই যে এটা ঘটে তাও নয়। তবে শিক্ষা প্রতিষ্ঠানে যেহেতু এক সঙ্গে বেশি সংখ্যায় শিক্ষার্থী থাকে এবং আক্রান্ত হয়, সেহেতু সংবাদ মাধ্যমে তা গুরুত্ব পেয়ে থাকে। এই রোগ তেমন মারাত্মক নয় বলে এ নিয়ে চিকিৎসক বা জনসাধারণের মধ্যে তেমন কোনো প্রতিক্রিয়া দেখা যায় না।
ধরে নেয়া যায় দুর্বল চিত্তের কারণে মানুষ সহসাই এ রোগে আক্রান্ত হতে পারে। তবে আমাদের ধারণা চিত্তের দুর্বলতার সঙ্গে শারীরিক দুর্বলতার সম্পর্ক রয়েছে। যার সঙ্গে রয়েছে আক্রান্তের পারিবারিক অর্থনৈতিক সামর্থ্যেরে প্রশ্ন। অন্যান্য সামাজিক ও পারিবারিক সংকটও ওইসব অল্প বয়সী শিক্ষার্থীদের মানসিক দুর্বলতার কারণ হতে পারে না তা নয়। ঘটনার জন্য কারণ যাই হোক না কেন এ সম্পর্কে জনসাধারণের মধ্যে ধারণা আরও পরিষ্কার থাকা দরকার। সচেতন করা দরকার। তাহলে বিপদে মানুষ যেমন তার করণীয় স্থির করতে পারে। আবার এ ধরনের ঘটনা কমিয়ে আনতে কিছু করণীয় থাকলে তাও নির্ধারণ করতে পারে।





এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন

close